[ January 10, 2022 by admin 0 Comments ]

বাংলাদেশে আটকে পড়াদের ফিরিয়ে আনতে আবার ও মাল্টিকালচারাল সোসাইটির উদ্যোগ

আবার ও বাংলাদেশে গিয়ে আটকে পড়েছেন প্রায় তিন শতাধিক বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান নাগরিক এবং পারমানেন্ট রেসিডেন্স গন। অনেক চেষ্টার করেও তারা যথাযত কর্তৃপক্ষের সাড়া পেতে ব্যর্থ হয়েছেন। এরমধ্যে আটকে পড়াদের অনেকে মাল্টিকালচারাল সোসাইটির যোগযোগ করে তাদেরকে সহযোগিতার অনুরোধ করেন এবং আটকে পড়াদের বিস্তারিত তথ্য প্রেরন করেন।
তারই ধারাবাহিকতায় মাল্টি-কালচারাল সোসাইটির সভাপতি এনাম হকের বিশেষ উদ্যোগে ও সংগঠনের সহ-সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক জাহাঙ্গীর আলমের নেতৃত্বে বাংলাদেশে আটকে পড়া অস্ট্রেলিয়ানদের ফিরিয়ে আনতে অস্ট্রেলিয়ার অভিবাসন, নাগরিকত্ব, অভিবাসী সেবা ও বহুসংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য-সংক্রান্ত বিভাগ এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। তারই ধারাবাহিকতায় ফেডারেল ব্যাঙ্কস-এর এমপি ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সহকারী মন্ত্রী ডেভিড কোলমেন, অস্ট্রেলিয়ার পরাষ্ট্রমন্ত্রী মরিস পেইন সাথে জাহাঙ্গীর আলমের মধ্যে একটি অনলাইন মিটিং অনুষ্ঠিত হয়।

এসময়ে বাংলাদেশে আটকে থাকা বাংলাদেশী অস্ট্রেলিয়ানদের দ্রুত ফিরিয়ে আনতে দ্রুত পদক্ষেপ নিতে জাহাঙ্গীর আলম অনুরোধ করলে পরাষ্ট্রমন্ত্রী মরিস পেইন বলেন, তিনি সহ স্বয়ং প্রধানমন্ত্রী স্কট মরিসন বিষয়টি অবগত আছেন, কোয়ারেন্টাইন সম্পর্কিত সমস্যা সমাধান এবং নিউ সাউথ ওয়েলসের লকডাউন শিথিল হওয়া মাত্র বাংলাদেশে আটকে পড়াদের দ্রুততম সময়ে ফিরিয়ে আনা হবে। এসময় ডেভিড কোলম্যান এম পি, গতবছরও বাংলাদেশে আটকে পড়াদের ফিরিয়ে আনতে বিশেষ অবদান রাখার জন্য মাল্টিকালচারাল সোসাইটি এবং জাহাঙ্গীর আলমের অবদানকে কথা কৃতজ্ঞতার সাথে স্মরন করেন এই ব্যাপারে পূর্বের মতো কাজ করতে অনুরোধ করেন।

অন্যদিকে অস্ট্রেলিয়ার অব্যবহৃত ভ্যাকসিন বাংলাদেশেকে প্রদানের পিটিশনের ব্যপারে দৃষ্টি আকর্ষন করলে পরাষ্ট্রমন্ত্রী মন্ত্রী বলেন, এই মুহূর্তে মানবিক বিবেচনায় রোহিঙ্গা শরনার্থীদের প্রদানের জন্য অস্ট্রেলিয়ান সরকার জরুরী ভিক্তিতে ভ্যাকসিন অনুদান হিসেবে প্রদান করবে। এসময়ে মিসেস পেইন বলেন, ভ্যাকসিন বিষয়ে তিনি ও তার দপ্তর সরাসরি বাংলাদেশের পররাস্ট্রমন্ত্রী জনাব আব্দুল মোমেনের সাথে যোগাযোগ ও আলোচনা চলমান রয়েছে। বাংলাদেশের সাধারন মানুষের দেওয়ার জন্য যে পিটিশন দাখিল করা হয়েছে তা তার সরকার গুরুত্বের সাথে বিবেচনা করবে বলে মন্ত্রী আশ্বস্ত করেন বলে নিশ্চিত করেছেন জনাব জাহাঙ্গীর আলম।

বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান নাগরিক এবং পারমানেন্ট রেসিডেন্স কেউ যদি যথাযত কর্তৃপক্ষের যোগাযোগ করতে ব্যর্থ হন তবে মাল্টি-কালচারাল সোসাইটির ইমেইল mscampbelltown@gmail.com অথবা news.banglakatha@gmail.com ইমেইলে যোগাযোগ করতে পারেন।

Source : Banglakatha

Leave a Reply

Your email address will not be published.